ডিজিটাল জিপি মডেল, জনগনের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা

সিমেড হেলথ এর উদ্যোগে প্রাথমিক ও প্রতিরোধ মূলক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উন্নত দেশগুলোর মতো বাংলাদেশে এই প্রথম শুরু হয়েছে ডিজিটাল জিপি মডেল।

ডিজিটাল জিপি মডেল কি?

ডিজিটাল জেনারেল প্র্যাক্টিশনার (জিপি) মডেল এমন এক স্বাস্থ্যসেবা ব্যবস্থা যার আওতায় একজন স্থানীয় স্মার্ট স্বাস্থ্যকর্মী/প্যারামেডিক বাড়ি বাড়ি গিয়ে সেবাগ্রহণকারীর ডিজিটাল স্বাস্থ্য অ্যাকাউন্ট খুলে সিমেড মোবাইল অ্যাপ ও স্মার্ট মেডিকেল যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে তার স্বাস্থ্য পরিমাপ করবেন। পরিমাপের সাথে সাথে সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানাবেন। এছাড়া, কোন ধরণের স্বাস্থ্য ঝুঁকি থাকলে প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ প্রদান এবং প্রয়োজনবোধে জিপি সেন্টারের ডাক্তারের কাছে পাঠাবেন। ডাক্তার প্রতিটি রোগীকে পর্যাপ্ত সময় দিয়ে আন্তরিকতার সাথে তার স্বাস্থ্য সমস্যা শুনবেন এবং প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ প্রদান করবেন। যার মাধ্যমে ডাক্তার ও রোগীর মধ্যে সেতুবন্ধন হবে, একই সাথে পরিপূর্ণ প্রাথমিক ও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে।

দোরগোড়ায় স্বাস্থ্যসেবা

কিভাবে ডিজিটাল জিপি ও দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পাবেন?

  • স্মার্ট স্বাস্থ্যকর্মী/ প্যারামেডিক আপনার বাড়ি আসবেন এবং আপনার পরিবারের সকল সদস্যের একটি করে ডিজিটাল স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি করবেন।
  • সিমেড মোবাইল অ্যাপ ও স্মার্ট মেডিকেল যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে স্বাস্থ্য পরিমাপ করবেন। স্বাস্থ্য পরিমাপের পর প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ প্রদান করবেন। যা আপনি এবং আপনার পরিবারের সুস্থ জীবনযাপনে সহায়তা করবে।
  • স্বাস্থ্য পরিমাপের ভিত্তিতে যদি কোন ধরণের স্বাস্থ্য ঝুঁকি থাকে বা অন্য কোন কারণে ডাক্তারের পরামর্শের প্রয়োজন হয় তাহলে জিপি সেন্টারের ডাক্তারের কাছে পাঠাবেন। ডাক্তার পর্যাপ্ত সময় দিয়ে স্বাস্থ্য সমস্যা শুনবেন এবং প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ প্রদান করবেন।
  • একই পদ্ধতি অনুসরণ করে পরিবারের সকলের স্বাস্থ্য পরিমাপ এবং জিপি সেন্টারের ডাক্তারের (এমবিবিএস) চিকিৎসা ও পরামর্শ নিতে পারবেন।
 

ডিজিটাল জিপি ও দোরগোড়ায় স্বাস্থ্যসেবার খরচ

এই সেবাটি পাওয়ার জন্য প্রতি মাসে ১০০ টাকার বিনিময়ে স্বাস্থ্যকার্ড কিনে মাসে একবার বাড়িতে বসে স্বাস্থ্য পরিমাপ ও জিপি সেন্টারে যতবার প্রয়োজন ডাক্তারের চিকিংসা ও পরামর্শ পাওয়া যাবে পরিবারের সকল সদস্যের জন্য।

ডিজিটাল জিপি ও দোরগোড়ায় স্বাস্থ্যসেবার সুবিধা

নিয়মিত প্রাথমিক ও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা নিন, স্বাস্থ্যসেবা খরচ কমান, সুস্থ্য থাকুন।

ডিজিটাল জিপি মডেল

ইউনাইটেড ট্রাস্ট এবং সিমেড হেলথ এর যৌথ উদ্যোগে মেলান্দহ উপজেলার নয়ানগর ইউনিয়নের প্রতিটি মানুষের প্রাথমিক ও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উন্নত দেশগুলোর মতো বাংলাদেশে এই প্রথম শুরু হয়েছে ডিজিটাল জিপি মডেল।

Connecting People, Saving Lives