জাতীয় কোভিড-১৯ ডিজিটাল সার্ভেলাইন্স সিস্টেম

DSS-promotion 01-01
মহামারী করোনায় সবাই যখন আতঙ্কিত, তখন “প্রতিকার নেই কিন্তু প্রতিরোধ সম্ভব” এ কথা মাথায় রেখে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর ও সিমেড হেলথ নিয়ে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন জাতীয় কোভিড-১৯ ডিজিটাল সার্ভেলাইন্স সিস্টেম (COVID-19 DSS)। যার উদ্দেশ্য হচ্ছে :
  • জনসচেতনতা তৈরিঃ কোভিড-১৯ সম্পর্কে জনগণের মধ্যে সঠিক তথ্য প্রদান এবং সচেতনতা সৃষ্টি করা।
  • ডিজিটাল স্ক্রিনিং পরিষেবাঃ দেশব্যাপী সরকারী এবং বেসরকারী স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে অ্যাপ ব্যবহার করে তাৎক্ষনিক ডিজিটাল স্ক্রিনিং পরিষেবার মাধ্যমে কোভিড-১৯ উপসর্গ পরীক্ষা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের গাইডলাইন অনুযায়ী প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করা।
  • রোগী সনাক্তকরণ ও রেফারেলঃ ফলাফল বিশ্লেষণের মাধ্যমে সন্দেহভাজন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্তকরণ এবং অনলাইন পরামর্শের জন্য ১৬২৬৩, ১০৬৫৫ বা ৩৩৩ এর সাথে সংযুক্ত করা
  • হোম কোয়ারাইন্টাইন ব্যাক্তিকে স্বাস্থ্যকর্মী দ্বারা পর্যবেক্ষণ, সহায়তা এবং প্রয়োজনবোধে বিশেষায়িত হাসপাতালে প্রেরণে সহায়তা করা।
  • স্বাস্থ্যকর্মী সুরক্ষাঃ স্বাস্থ্যকর্মীগন যেন সেবা প্রদানের সময় নিজেরা সুরক্ষিত থাকেন তার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান।
  • ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিতকরণঃ স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে সংগৃহীত তথ্য বিশ্লেষন করে কোভিড-১৯ ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা এবং উপযুক্ত কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহনে সহায়তা করা।
  • নিজস্ব মোবাইল থেকে “CMED” অ্যাপ ব্যবহার করে নিজেই নিজের স্ক্রীনিং করা সহ করোনা সংক্রমন প্রতিরোধে করনীয় বিষয় সম্পর্কে সহজেই জানা।
  • তথ্য কেন্দ্রীকরণ ও বিশ্লেষণঃ দেশের বিভিন্ন স্থান থেকে অ্যাপের মাধ্যমে সংগৃহীত কোভিড-১৯ সম্পর্কিত তথ্যগুলো একটি কেন্দ্রীয় সার্ভারে একত্রিত করে কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিশ্লেষণকৃত পরিজ্ঞান ড্যাশবোর্ড এর মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারসহ অন্যান্য সরকারী এবং বেসরকারি সংস্থাকে প্রদান করা যাতে তারা দ্রুততার সাথে করোনা মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ করতে পারেন।
এই ডিজিটাল সার্ভেলাইন্স সিস্টেম সিবিএইচসি, আইইডিসিআর, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সহায়তায় তৈরি করা হয়েছে। ইতোমধ্যে গুগল প্লে স্টোরে সিমেড এজেন্ট অ্যাপ নামে ডাউনলোড করা যাচ্ছে। আসুন করোনা প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে জানি এবং দেশকে করোনা মুক্ত করতে সহায়তা করি।

সিমেড এজেন্ট অ্যাপটি নামাতে ক্লিক করুন

অথবা কোডটি স্ক্যান করুন

আপনার নিজের কিংবা পরিবারের কারও সংক্রমনের ঝুঁকি আছে কিনা জানতে আজই সিমেড অ্যাপটি ডাউনলোড করুন।

সিমেড অ্যাপটি নামাতে ক্লিক করুন

অথবা কোডটি স্ক্যান করুন

CMED App QR

ভিডিও টিউটোরিয়াল

স্ক্রিনিং প্রটোকল জানতে ক্লিক করুন

Initiative & Implementation
DSS-merged-logo-2
Research
uiu-aimslab
Development & Maintenance
CMED-LOGO-v2

Copyright 2020 | CMED Health Ltd